July 30, 2021, 12:24 pm

creativesoftbd.com
শিরোনামঃ

অশিক্ষিতরাই যখন শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতি, শিক্ষকরা তখন নাজেহাল।

সাঈদ রিজোয়ানঃ

দেশের শিক্ষা ব্যবস্থাকে এগিয়ে নিয়ে যাচ্ছে সকল শিক্ষাপ্রতিষ্ঠান এবং সেই সকল শিক্ষাপ্রতিষ্ঠানকে এগিয়ে নিয়ে যাওয়ার পেছনে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন বিদ্যালয়ের প্রধান এবং সহকারী শিক্ষকগণ ও। কিন্তু অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান ঘুরে দেখা যায় নাম মাত্র শিক্ষিত এবং মেট্রিকের দেয়াল টপকায় নি এমন লোকরাই স্কুল কমিটির সভাপতি। শিক্ষাহীন মানুষগুলো কিনা একটি গুরুত্বপূর্ণ দায়িত্বে, যা খুবই লজ্জাজনক। এই সকল লোকজনই বিদ্যালয়ের উন্নয়নেয় প্রধান বাধা। এদের জন্য বিদ্যালয়ের প্রধানগণ সঠিকভাবে দায়িত্ব পালন করতে পারে না।

কিছু কিছু ক্ষেত্রে দেখা যায়, শিক্ষাহীন সভাপতিগণ প্রধান শিক্ষক এবং সহকারী শিক্ষকদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ তুলেন। যার জন্য লজ্জাজনক পরিস্থিতিতে পড়তে হয় শিক্ষকদের।

সভাপতি পদে দায়িত্ব নেয়ার পর তারা তাদের ক্ষমতার অপব্যবহারে উঠে পরে লাগে। নিয়োগের নামে সভাপতি বা স্কুল ম্যানেজিং কমিটি চালায় নিয়োগ বাণিজ্য। অনেক সময় অসাধু উপায়ে নিয়োগ বাণিজ্য করতে চাইলে, প্রতিষ্ঠানের প্রধানগণ যদি বাধা দেয়, তখনি বাধে যত বিপত্তি এবং সত্যের পথে থাকার কারণে প্রধান শিক্ষকদের পড়তে হয় বিড়ম্বনায়। যদি আমাদের শিক্ষা ব্যবস্থাকে আরো এগিয়ে নিয়ে যেতে হয়, তাহলে স্কুল ম্যানেজিং কমিটিতে উচ্চ শিক্ষিত ব্যাক্তিদের নির্বাচিত করার বিকল্প নেই।

প্রধান শিক্ষকগণ যাতে নিরলস ভাবে কাজ করে যেতে পারে এজন্য সরকার এবং উর্ধতন কর্মকর্তাদের সঠিক পদক্ষেপ নেয়া অত্যন্ত জরুরি।

creativesoftbd.com

     আজকের খবর বিডি কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

  

জরুরি সেবা ফোন নাম্বার