June 17, 2021, 5:16 pm

creativesoftbd.com

আন্দোলনরত শিক্ষার্থীদের নিরাপত্তা নিয়ে জাতিসংঘের উদ্বেগ

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিশু ও তরুণদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘের সংস্থাগুলো।

নিরাপদ সড়কের দাবিতে টানা অষ্টম দিনের মতো রাজধানীর বিভিন্ন জায়গায় রোববার সকাল থেকেই জড়ো হয়ে বিক্ষোভ করে আন্দোলনরত শিক্ষার্থীরা।

এর মধ্যে উত্তরায় শিক্ষার্থীদের উপর দুর্বৃত্তদের হামলা এবং শাহবাগ ও সায়েন্স ল্যাবরেটরিতে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মিছিলে পুলিশের কাঁদানে গ্যাস নিক্ষেপের খবর পাওয়া গেছে।

নিরাপদ সড়ক দাবি ও শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে অনির্দিষ্টকালের জন্য ছাত্র ধর্মঘট ডেকেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

সড়ক নিরাপত্তার মতো গুরুত্বপূর্ণ ইস্যুতে কোন সহিংসতার হুমকি ছাড়াই শিক্ষার্থী ও তরুণদের মতামত দেওয়ার অধিকার রয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে জাতিসংঘ।

বাংলাদেশে জাতিসংঘ আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো  সহিংসতার খবরে গভীর উদ্বেগ প্রকাশ করে সবার প্রতি শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। ঢাকার মতো মেগা সিটিতে তরুণদের এই দাবির যৌক্তিক উল্লেখ করে শিশু, নারীদের জন্য কার্যকরী গণপরিবহন ব্যবস্থা নিশ্চিত করার কথা বলেছেন তিনি।

বিবৃতিতে আরও জানানো হয়, জাতিসংঘ দীর্ঘদিন ধরেই বিশ্বজুড়ে সড়ক নিরাপত্তা জন্য প্রচারণা চালিয়ে আসছে। বাংলাদেশে সড়ক দুর্ঘটনা তরুণদের মৃত্যুর অন্যতম প্রধান কারণ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন অনুযায়ী প্রতিবছর বাংলাদেশে ২০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে।

creativesoftbd.com

     আজকের খবর বিডি কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

  

জরুরি সেবা ফোন নাম্বার