June 17, 2021, 5:23 pm

creativesoftbd.com

খালি হাতে ফিরতে নারাজ বিএনপি মহাসচিবঃ যাচ্ছেন ওয়াশিংটনে,শঙ্কিত আওয়ামী লীগ !

অনেক আশা নিয়ে জাতিসংঘে আলোচনা করতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক গিয়েছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। কিন্তু আশার গুড়ে বালি। মির্জা ফখরুলের নিউইয়র্ক মিশন ব্যর্থ হয়েছে। কিন্তু খালি হাতে ফিরতে নারাজ বিএনপি মহাসচিব। এখন যাচ্ছেন যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে। সেখান থেকে কিছু একটা নিয়েই দেশে ফেরার ইচ্ছা তাঁর।

হঠাৎ করেই গত মঙ্গলবার দিবাগত রাতে নিউইয়র্কের উদ্দেশ্যে দেশ ছাড়েন মির্জা ফখরুল। ফখরুলের সঙ্গী হন বিএনপির ভাইস প্রেসিডেন্ট আব্দুল আউয়াল মিন্টুর ছেলে ও দলটির নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল। আর লন্ডন থেকে উড়ে এসে বিএনপি মহাসচিবের নিউইয়র্ক মিশনে যুক্ত হন দলটির আন্তর্জাতিক বিষয়ক সচিব হুমায়ুন কবির। মির্জা ফখরুলের নিউইয়র্ক মিশনের লক্ষ্য ছিল একটাই ২০১৪ সালের মতো এবারও যেন জাতিসংঘ নির্বাচন তদারকিতে আসে। তবে জাতিসংঘের সহকারী মহাসচিব মিরোস্লাভ জেনকার সঙ্গে বৈঠকে আশাহত হতে হয় মির্জা ফখরুলকে।

জাতিসংঘের সহকারী মহাসচিব মির্জা ফখরুলকে জানিয়েছেন, বাংলাদেশের নির্বাচন ও অভ্যন্তরীণ রাজনীতিতে এই মুহূর্তে হস্তক্ষেপ করার পরিস্থিতি তাঁদের নেই। একই সঙ্গে আগামী নির্বাচনে বিএনপিকে অংশ নেওয়ার পরামর্শ দিয়েছেন জাতিসংঘের সহকারী মহাসচিব। এরপর মির্জা ফখরুল জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের সঙ্গে সাক্ষাতের চেষ্টা করেন। কিন্তু জাতিসংঘ মহাসচিবের সাক্ষাৎ পেতেও ব্যর্থ তিনি। মহাব্যস্ত জাতিসংঘ মহাসচিব কোনো সময় দিতে পারেননি বিএনপি মহাসচিবকে।

একাধিক সূত্রে জানা গেছে, নিউইয়র্কে ব্যর্থ বিএনপি মহাসচিব মির্জা ফখরুল আজ-কালের মধ্যে যাবেন যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে। সেখানে দক্ষিণ পূর্ব এশিয়া বিষয়ক মার্কিন আন্ডার সেক্রেটারির সঙ্গে একটি বৈঠকের চেষ্টা করবেন বিএনপি মহাসচিব। এছাড়া বাংলাদেশ বিষয়ে আলোচিত এমন কজন কংগ্রেসম্যানের সঙ্গে দেখা করবেন মির্জা ফখরুল।

আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক বিশ্লেষকদের মতে, বাংলাদেশ বিষয়ে মার্কিন নীতি ও অবস্থান অনেকাংশেই নিয়ন্ত্রিত হয় ঢাকাস্থ মার্কিন দূতাবাস থেকে যুক্তরাষ্ট্রে পাঠানো তথ্যের ভিত্তিতে। তাই ওয়াশিংটনে মার্কিন কর্মকর্তাদের সঙ্গে দেখা করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল কতোটা সফলতা পাবেন তাই নিয়ে সন্দিহান এই বিশ্লেষকরা। একাধিক সূত্র বলছে, এই সময়ে মির্জা ফখরুলের যুক্তরাষ্ট্র মিশন নিয়ে বিএনপির মধ্যে নানা সন্দেহ দেখা দিয়েছে। ক্ষোভ প্রকাশ করেছেন দলটির অনেক নেতা। মির্জা ফখরুলের ব্যর্থ মিশন তাঁদের ক্ষোভ নি:সন্দেহে আরও বাড়াবে।

creativesoftbd.com

     আজকের খবর বিডি কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

  

জরুরি সেবা ফোন নাম্বার