May 9, 2021, 11:18 am

creativesoftbd.com
শিরোনামঃ

গণপরিবহন চালুর দাবিতে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা

ঢাকা: স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক আসন ফাঁকা রেখে গণপরিবহন চালুর দাবিতে বিক্ষোভের ডাক দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন।

রোববার (১ মে) সারা দেশে বিক্ষোভ কর্মসূচি পালন করা হবে বলে শুক্রবার (৩০এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে জানিয়েছে সংগঠনটি।

এসময় জানানো হয়, গণপরিবহন চালুর দাবি বাস্তবায়নে রোববার বিক্ষোভ মিছিলের পাশাপাশি মঙ্গলবার সারা দেশে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচিও পালন করা হবে।

সংবাদ সম্মেলনে গণপরিবহন ও সব ধরনের পণ্য পরিবহন চলাচলের ব্যবস্থা করাসহ কয়েকটি দাবি তুলে ধরা হয়। দাবিগুলো হলো- সড়ক পরিবহন শ্রমিকদের আর্থিক অনুদান ও খাদ্যসহায়তা প্রদান করা এবং সারা দেশে বাস ও ট্রাক টার্মিনালগুলোতে পরিবহন শ্রমিকদের জন্য ১০ টাকায় ওএমএসের চাল বিক্রির ব্যবস্থা করা।

সংগঠনটির সাধারণ সম্পাদক ওসমান আলী জানান, বাংলাদেশে সড়ক পথে প্রায় ৭৫ শতাংশ যাত্রী চলাচল এবং ৬৫ শতাংশ পণ্য পরিবহন করা হয়। এ কাজে প্রতিদিন ৫০ লাখ পরিবহন শ্রমিক কাজ করে থাকেন।

তিনি বলেন, ‘আমরা লকডাউনের বিরোধিতা করছি না। কথা ছিল লকডাউনের সময় মানুষের চলাচল, শ্রমঘন শিল্প, হাট-বাজার, শিক্ষাপ্রতিষ্ঠান, কোর্টকাচারি ইত্যাদি সব বন্ধ থাকবে। সেই হিসেবে গণপরিবহন বন্ধ থাকলে পরিবহন শ্রমিকের কোনো আপত্তি ছিল না। কিন্তু দেখা যাচ্ছে, লকডাউন শিথিল করায় বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠান, শপিং মল, বাজার, অফিস-আদালত, গার্মেন্টস, শপিং মল, কাঁচাবাজার, অফিস-আদালত ইত্যাদি চলছে।’

এ বিষয়ে সরকারের সহযোগিতা চেয়ে জানান, রমজান মাস প্রায় শেষ দিকে, সামনে ঈদুল ফিতর। সড়ক পরিবহনে প্রায় ৫০ লাখ শ্রমিক কর্মহীন থাকায় তাদের জীবিকা নির্বাহ অনিশ্চিত হয়ে পড়েছে। পরিবার-পরিজন নিয়ে তারা দুর্বিষহ জীবন যাপন করছেন।

সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের এই নেতা বলেন, সড়ক পরিবহন শ্রমিকরা রাস্তায় নেমে আসলে তার দায়দায়িত্ব বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন বহন করবে না। অন্যদিকে, গণপরিবহন বিশেষ করে বাস-মিনিবাস ইত্যাদি স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করার সুযোগ করে দিলে ছোট ছোট যানবাহনে যাত্রীদের দূরদূরান্তে কষ্ট করে, স্বাস্থ্যঝুঁকি এবং অতিরিক্ত অর্থ ব্যয় করে চলাচল করতে হবে না। এতে অর্থনৈতিক মুক্তি মিলবে এই সেক্টরের শ্রমিকদের। অবসান হবে অসন্তোষের।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনটির সিনিয়র সহ-সভাপতি সাদিকুর, পরিবহন নেতা রহমান হিরু, শহিদুল্লাহ ছদু, মফিজুল হক, হুমায়ুন কবির খান,আব্বাস উদ্দিন খানসহ আরও অনেকে।

creativesoftbd.com

     আজকের খবর বিডি কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিশ্বজুড়ে করোনা ভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
৭৭২,১২৭
সুস্থ
৭০৬,৮৩৩
মৃত্যু
১১,৮৭৮
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১৫৬,৮০৭,৯৪০
সুস্থ
৯৩,১৪০,০৯৮
মৃত্যু
৩,২৭০,৩৮১

  

জরুরি সেবা ফোন নাম্বার