June 17, 2021, 5:36 pm

creativesoftbd.com

বাংলাদেশে প্রথমবারের মতো ব্যথামুক্ত সন্তান প্রসব সেবা মিলবে ইমপালস হাসপাতালে

ঢাকাঃ- বাংলাদেশে প্রথমবারের মতো ব্যথামুক্ত সন্তান প্রসব চিকিৎসা সেবা কার্যক্রম শুরু করতে যাচ্ছে রাজধানীর ইমপালস হাসপাতাল। সকালে হাসপাতালের মিলনায়তনে সেমিনারের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করা হয়।

বিশ্বের বিভিন্ন দেশে যখন সিজারের সংখ্যা কমানোর জন্য ইপিডুরাল পদ্ধতিতে ব্যথামুক্ত ডেলিভারি করানো হয়, সেখানে বাংলাদেশে লাগামহীনভাবে বেড়ে যাচ্ছে সিজারের সংখ্যা। ডাক্তাররা বলছেন প্রয়োজন ছাড়াই অনেকসময় সিজার করা হয়, যার কারণে মাতৃমৃত্যুর হার বাড়তে পারে।

সন্তান প্রসবের তীব্র ব্যথার কারণে গত ১০ বছরে বাংলাদেশে সিজারিয়ান সেকশনের পরিমাণ প্রায় ৫ গুন বেড়েছে বলে জানিয়েছেন চিকিৎসকেরা। বর্তমান সময়ে রোগীদের আগ্রহের চেয়ে ডাক্তারদের প্ররোচনাতেই সিজার বেশি হচ্ছে বলে জানালেন অনেকে।

এ অবস্থা থেকে মুক্তি পেতে ইমপালস হাসপাতাল নিয়ে এসেছে ইপিডুরাল পদ্ধতিতে ব্যথামুক্ত নরমাল ডেলিভারি। এরই মধ্যে পরীক্ষামূলকভাবে পদ্ধতিটি সফল হয়েছে বলে জানালেন চিকিৎসকেরা।

তবে শুধু ঢাকাতেই নয়, সারা দেশের বিভিন্ন হাসপাতালে এই সেবাটি পৌছে দিতে সরকারের সহযোগিতা অনেক বেশি প্রয়োজন বলে জানালেন চিকিৎসকেরা।

creativesoftbd.com

     আজকের খবর বিডি কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

  

জরুরি সেবা ফোন নাম্বার