June 21, 2021, 3:19 am

creativesoftbd.com

বিএনপি নির্বাচনে আসবে চীনা রাষ্ট্রদূতকে বললেনঃ তোফায়েল আহমেদ

ঢাকা: বিএনপি একটি বড় দল। তারা বুঝতে পেরেছে ২০১৪ সালের নির্বাচনে অংশ না নিয়ে তারা ভুল করেছে। যে কারণে এবারের নির্বাচনে তারা অংশ নেবে বলেই আমি ব্যক্তিগতভাবে মনে করি।

একই ভুল তারা দ্বিতীয় বার করবে না। তারা এটা জানে, জ্বালাও-পোড়াও করে সরকারের পতন ঘটানোর কোনো শক্তি তাদের নেই। এটা তারাও বুঝতে পারে। এই কারণে তারা ২০১৪ সালের মতো জ্বালাও-পোড়াও করছে না’- মন্তব্য বাণিজ্যমন্ত্রী ও ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রবীণ রাজনীতিবিদ তোফায়েল আহমেদের।

রোববার (১২ আগস্ট) দুপুরে বাংলাদেশস্থ চীনা রাষ্ট্রদূত জাং ঝুয়া’র সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, আমি চীনা রাষ্ট্রদূতকে বলেছি, বিএনপি নির্বাচনে অংশ নেবে। সব দলের অংশগ্রহণে একটি গ্রহণযোগ্য নির্বাচন হবে। এতে কোনো সন্দেহ নেই। উদ্বেগেরও কিছু নেই। নির্বাচন একটি সাংবিধানিক প্রক্রিয়া। সংবিধান অনুযায়ী কমিশন নির্বাচন অনুষ্ঠান করবে। এ নিয়ে সংলাপ, বৈঠক, আলাপের কিছু নেই।

তিনি বলেন, বিগত সময়ের মতো জ্বালাও-পোড়াও করলে বিএনপি গভীর সংকটে পড়বে। তা উপলব্ধি করেই তারা এখন ২০১৩, ১৪ এবং ১৫ সালের মতো জ্বালাও-পোড়াও কর্মসূচিতে যাচ্ছে না।

তোফায়েল আহমেদ বলেন, ২০১৪ সালের নির্বাচনে অংশগ্রহণ না করে  বিএনপি যে ভুল করেছে তারা এখন উপলব্ধি করে বলে আমার ধারণা। তাদের মতো একটি বৃহত্তর  দলের প্রধান দুর্নীতিতে অভিযুক্ত হয়ে কারাগারে বন্দি আছেন। এতে সরকারের কোনো হাত নেই। আদালত তার ব্যাপারে সিদ্ধান্ত নেবে। তিনি ছাড়া পাবেন কি পাবেন না। তাই বিএনপির নির্বাচনে অংশ নেওয়া ছাড়া বিকল্প কিছু নেই।

তিনি আরও বলেন, গতকালও সিলেটে বিএনপির প্রার্থী জিতেছে। নির্বাচন নিরপেক্ষ না হলে তো তিনি জিততে পারতেন না। আমরা দুইটিতে জিতেছি। তারা একটিতে জিতেছে। আমরা প্রত্যাশা করি তারা নির্বাচনে অংশ নেবে।

বিএনপির সঙ্গে সংলাপের প্রয়োজন নেই উল্লেখ করে তোফায়েল বলেন, যখন সংলাপের প্রয়োজন ছিল তখন তারা সংলাপে অংশ নেয়নি। আমাদের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। সংবিধান অনুযায়ী ক্ষমতাসীন দল নির্বাচনকালীন সময়ে ক্ষমতায় থেকে দৈনন্দিন কাজ সম্পন্ন করবে, কিন্তু নির্বাহী ক্ষমতা প্রয়োগ করবে না। নির্বাচন কমিশন নির্বাচন পরিচালনা করবে। এটা পরিষ্কার, এটা নিয়ে অলোচনার কিছু নেই।

নির্বাচনকালীন সরকারে বিএনপির অংশ নেওয়ার সুযোগ নেই উল্লেখ করে তিনি বলেন, নির্বাচনকালীন সরকার হবে বর্তমান সংসদে প্রতিনিধিত্ব করা দলগুলোর সদস্যদের নিয়ে। এটার একমাত্র এখতিয়ার প্রধানমন্ত্রী শেখ হাসিনার। তিনি ঠিক করবেন, এ সরকার ছোট হবে না, বড়।

creativesoftbd.com

     আজকের খবর বিডি কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

  

জরুরি সেবা ফোন নাম্বার