July 30, 2021, 1:33 pm

creativesoftbd.com
শিরোনামঃ

লক্ষ কোটি সন্তানের সাহসের বাতিঘর পিতা, আপনারা জেগে উঠুন।

মাসুম সিকদারঃ

আমি আর আমার আব্বা সবসময় বিপরীত অবস্থানে থাকি। এর প্রধান কারণ হলো রাজনীতি। আব্বা সাদা মাটা জীবন পছন্দ করেন কিন্তু আমার পছন্দ সংগ্রামী জীবন। পৃথিবীতে প্রতিটা মানুষের ব্যাক্তি সত্তা আলাদা। এই নিয়ে আমাদের মধ্যে বেশ ঝগড়া ও হয়। আব্বার কাছে শিক্ষিত হওয়া মানে হলো একটা ভালো চাকরী বা ব্যবসা করে চোখে কাঠের চশমা লাগিয়ে সমাজের সকল সমস্যার পাশ কাটিয়ে জীবন যাপন করা।

আমার ঠিক তার উল্টো, আমরা স্কুলে প্রতিদিন শপথ বাক্য পাঠ করতাম কিন্তু কতজন সেই শপথ মনে করে জীবন গড়েছি? শুধু শপথ বাক্যটুকু মনে লালন করলেই সমাজের চরিত্র ভিন্ন হতে পারতো। কিন্তু আমরা শুধু পড়ি পাশ করার জন্য। আসলে ভালো রেজাল্ট করাটাই কি শিক্ষা? জীবন থেকে পাওয়া শিক্ষাটাই আসল শিক্ষা।

ছোট বেলা থেকেই আমি অন্যায় দেখলে চেপে না গিয়ে অন্যায়ের প্রতিবাদ করি। আব্বার বক্তব্য হচ্ছে সমাজ নিয়ে, দেশ নিয়ে ভাবনাটা হচ্ছে ধনী লোকের ব্যাপার। আমি ওনার সাথে একমত নই। আজকে দেখেন চারপাশে শুধু খুন,ধর্ষন লুটপাট চরমভাবে বেড়ে চলেছে। কিন্তু কেউ যেন নেই দেখার বা বলার।

সারাদেশে ছাত্রলীগের সন্ত্রাসরা ধর্ষনের যে সংস্কৃতি চালু করেছে তা দিন দিন কেবল বেড়েই চলেছে। তাদের হিংস্র থাবা থেকে রেহাই পাচ্ছে না শিশু থেকে বৃদ্ধ। মানুষ রুপি জানোয়ারগুলো ধর্ষন করেই শান্তি হন না, ধর্ষনের পর খুনও করা হয় আমার আপনার “মা-বোনদের”।
লুটপাটের পরিমান এতো বেড়েছে যেন স্বাধীনতার নামে শোষন নিপিড়নে আমরা পরাধীন এক জাতী। কেউ কিছু বলছে না এবং শুনেও শুনছেন।

আজ বাবা হয়তো বলবেন তোমার এতো ভাবনার দরকার নেই কিন্তু কাল যদি আমার পরিবারের কারো সাথে এমন কোন অন্যায় ঘটে তাহলে বাবা কি তখনও প্রতিবাদ না করে লেজ গুটিয়ে বসে থাকতে পারবেন নাকি আমায় চুপ থাকতে বলবেন? বললেও আমি শুনতাম না। তবে আজ যখন দেশের আনাচে কানাচে আমার মা বোনের সম্ভ্রম কেড়ে নিয়ে ঐ হায়নাগুলো তাদের মেরে ফেলবে তবে কেমন করে নীরব থাকি। সত্যের পথ মসৃণ হয় বা জেনেই নেমেছি রাজনীতিতে।আমি জানি আমাকে হামলা -মামলা স্বীকার হতে হবে জেলে যেতে হবে। এটাইতো সত্যি ও মিথ্যার আসল লড়াই।

আমার বাবার বাবার ভাবনার জায়গাতে তিনিও ঠিক, কোন বাবা চায় না তার সন্তানের ক্ষতি হোক। তাই পৃথিবীর সকল পিতা – মাতাদের উচিৎ পৃথিবীর সকল ধর্ষিত মানুষগুলোকে নিজের স্বজন ভেবে প্রতিবাদের আওয়াজ তুলুন ধর্ষনকারীদের বিরুদ্ধে। অনেক জেনে সুশীল-নারীবাদী হয়ে ঘরে বসে এসির বাতাস খাওয়ার চেয়ে প্রতিবাদ করে মরে যাওয়া অনেক শ্রেয়। কারন, অন্যায় যে করে আর যে, সহে দুজনেই সমান অপরাধী।

creativesoftbd.com

     আজকের খবর বিডি কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

  

জরুরি সেবা ফোন নাম্বার