June 18, 2021, 3:21 pm

creativesoftbd.com

সরকারি চাকরির বয়সসীমা ৩৫ করার দাবি

সরকারি চাকরির জন্য আবেদনের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে চট্টগ্রামে মানবন্ধন করেছেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। আনুপাতিক হারে কোটাভুক্তদের আবেদনের বয়সসীমা বাড়ানোর দাবিও এসেছে এই কর্মসূচি থেকে।

শনিবার (২৪ মার্চ) দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে সাধারণ ছাত্র পরিষদের ব্যানারে এই কর্মসূচি পালিত হয়েছে।

মানববন্ধনে সাধারণ ছাত্র পরিষদের সভাপতি আব্দুল কাদেরের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আলম হোসেনের সঞ্চালনায় বক্তব্য রাখেন শিক্ষার্থী মো. রাসেল, জিসান হোসেন ও মিজানুর রহমান।

সভায় বক্তারা বলেন, ভারতের পশ্চিমবঙ্গে সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৪০, বিভিন্ন প্রদেশে বয়সসীমা ৩৮ থেকে ৪০ বছর। শ্রীলঙ্কায় ৪৫, ইন্দোনেশিয়ায় ৩৫, ইতালিতে ৩৫ বছর থেকে ৩৮ বছর, ফ্রান্সে ৪০ বছর। রাশিয়া, হংকং, দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্যের মতো দেশে যোগ্যতা থাকলে অবসরের আগের দিনও যে কেউ সরকারি চাকরিতে প্রবেশ করতে পারে। যুক্তরাষ্ট্র, কানাডার ফেডারেল সরকারেও এত বাধ্যবাধকতা নেই। তাহলে বাংলাদেশে এত প্রতিবন্ধকতা কেন?

তারা বলেন, ২৩ বছরের মধ্যে শিক্ষাজীবন শেষ হওয়ার কথা। কিন্তু বাংলাদেশে সেশন জটের কারণে ২৭-২৮ বছরের আগে কোন ছাত্রের শিক্ষাজীবন শেষ হয় না। তাহলে ৩০ বছরের মধ্যে একটি ছেলে কয়টি সরকারি নিয়োগ পরীক্ষায় অংশ নিতে পারে ?

বক্তারা আরও বলেন, সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর এই দাবি শুধু তরুণ প্রজন্মের নয়, আমাদের অভিভাবকদেরও। কারণ অভিভাবকরা অনেক কষ্ট করে সন্তানদের পড়ালেখা শেখান। সেই সন্তান ৩০ বছরে সরকারি নিয়মে বুড়ো হয়ে যাবার কারণে অভিভাবকদের আশা পূরণ করতে পারে না।

creativesoftbd.com

     আজকের খবর বিডি কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

  

জরুরি সেবা ফোন নাম্বার