June 22, 2021, 2:31 pm

creativesoftbd.com

“সাগরে কাঁচা মাছ খেয়ে ৪৯ দিন বেঁচেছিলাম”

সাগরে টানা ৪৯ দিন ধরে ভেসে থাকার পর উদ্ধার হওয়া ইন্দোনেশিয়ার কিশোর বলেছেন, তার জীবনে এরকম ঘটনা এর আগেও ঘটেছে।

মাছ ধরার জন্যে তৈরি একটি ভেলায় দিনের পর দিন ভেসেছিলেন ১৮ বছর বয়সী আলদি নোভেল আদিলাং। সমুদ্রের ঢেউয়ে ভাসতে ভাসতে তিনি চলে গিয়েছিলেন বহু দূর।

উদ্ধার হওয়ার কয়েকদিন পর বিবিসি ইন্দোনেশিয়াকে তিনি বলেছেন, এর আগেও তিনি একবার কিম্বা দু’বার নয়, তিন তিনবার এরকম মৃত্যুর দুয়ার থেকে ফিরে এসেছেন। এবার তিনি আর সমুদ্রে যাবেন না বলে ওয়াদা করেছেন।

অলৌকিকভাবে তার বেঁচে যাওয়ার সর্বশেষ এই গল্প সবচেয়ে দীর্ঘতম। আগের দু’বার এতো দীর্ঘ সময় ধরে তাকে সাগরে ভেসে থাকতে হয়নি। আর একরাণেই এই ঘটনা সারা বিশ্বের দৃষ্টি কেড়েছে।

মাছ ধরার জন্যে তৈরি কাঠের একটি ভেলায় ভেসে বেড়িয়েছেন তিনি। ভেলায় ভেসে ভেসে সমুদ্র থেকে মাছ ধরার এই পদ্ধতিকে স্থানীয়ভাবে বলা হয় রমপং।

ভেলার উপরে থাকে একটি কুড়ে ঘর। সাগরের মাঝখানে ভেসে বেড়ায় ভেলাটি। এবং দড়ি দিয়ে এটি নোঙর করা থাকে সমুদ্রের তলদেশে।

গত জুলাই মাসের ১৪ তারিখে তিনি নোঙর করেছিলেন ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপ থেকে ৭৭ মাইল দূরে। কিন্তু যে দড়িটি তার ভেলাকে সমুদ্রের তলদেশের সাথে আটকে রেখেছিল ঝড়ের কবলে পড়ে সেটি হঠাৎ করেই ছিন্ন হয়ে যায়। তারপর সে ভেসে চলে যায় সমুদ্রের আরো গভীরে।

 

creativesoftbd.com

     আজকের খবর বিডি কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

  

জরুরি সেবা ফোন নাম্বার