June 17, 2021, 2:39 pm

creativesoftbd.com

সুতোয় ঝুলে নকআউট পর্বে আর্জেন্টিনা

শ্বাসরোধকরা উত্তেজনা, নখ কামড়ানো মুহূর্ত। নির্ধারিত সময়ের খেলা শেষ হয়ে আসছে। বিশ্বকাপ স্বপ্ন বাঁচিয়ে রাখতে একটা গোল দরকার আর্জেন্টিনার। ডান দিক থেকে একটা ক্রস এলো, সেটা ডান পায়ে জালে জড়িয়ে দিলেন মার্কোস রোহো। ওদিকে আইসল্যান্ডের সঙ্গে ২-১ গোলে এগিয়ে আছে ক্রোয়েশিয়া। শেষ পর্যন্ত আর্জেন্টিনা নাইজেরিয়াকে হারাল ২-১ গোলে। গ্রুপ রানার আপ হিসেবে পা রাখল নকআউট পর্বে। সেখানে তাদের প্রতিপক্ষ ফ্রান্স।

বিশ্বকাপ স্বপ্ন সুতোয় ঝুলছিল আর্জেন্টিনার। এই ম্যাচে জয় পাওয়ার বিকল্প ছিল না।  ১৪ মিনিটেই এলো লিওনেল মেসির সেই কাঙ্ক্ষিত মুহূর্ত। এভার বানেগার বল খুঁজে নিল লিওনেল মেসিকে। উরুতে প্রথম টাচের পর সেটি নিলেন ডান পায়ে, দুর্দান্ত এক শটে করলেন গোল। বিশ্বকাপে নিজের প্রথম গোল পেলেন মেসি, নাইজেরিয়ার সঙ্গে বাঁচা মরার ম্যাচে আর্জেন্টিনা নিল ১-০ গোলের লিড। সেই ১-০ গোলের লিড নিয়েই প্রথমার্ধ শেষ করেছে আর্জেন্টিনা।

৩৪ মিনিটে আরেকটু হলেই নিজের দ্বিতীয় গোল পেয়ে গিয়েছিলেন মেসি। বক্সের একটু বাইরে থেকে বাঁ পায়ে দারুণ একটা ফ্রিকিক নিয়েছিলেন, কিন্তু  নাইজেরিয়া গোলরক্ষকের হাত ছুঁয়ে সেটা ফিরে আসে পোস্টে লেগে। একটুর জন্য দ্বিতীয় গোল পাননি মেসি।

কিন্তু দ্বিতীয়ার্ধের ৫০ মিনিটে ধাক্কা খেল আর্জেন্টিনা। কর্নারের সময় মাসচেরানো হাত দিয়ে বাধা দিয়েছিলেন প্রতিপক্ষ গোলরক্ষককে, রেফারি বাজান পেনাল্টির বাঁশি, আর্জেন্টিনার খেলোয়াড়েরা প্রতিবাদ করছিলেন। রিপ্লে দেখেও বোঝা যাচ্ছিল না, , ওটা আসলে ফাউল ছিল কি না। কিন্তু রেফারি তাঁর সিদ্ধান্তে অটল।  ভিক্টর মোজেস দারুণ এক পেনাল্টি থেকে গোল করেন। হঠাৎ করেই জীবন পেল নাইজেরিয়া।  এরপর বেশ কিছুটা সময় চেপে ধরেছিল আর্জেন্টিনাকে, এগিয়ে যাওয়ারও সুযোগ পেয়েছিল। কিন্তু দুইটি শট একটুর জন্য চলে যায় বারের ওপর।

তবে ৮২ মিনিটে এগিয়ে যাওয়ার দারুণ একটা সুযোগ পেয়ে যায় আর্জেন্টিনা। কিন্তু হিগুয়াইন বাঁ পায়ে কাছ থেকে মারেন বারের ওপর। শেষ পর্যন্ত রোহোর ভলিতেই মুক্তি আর্জেন্টিনার।

অন্য ম্যাচে ক্রোয়েশিয়া ২-১ গোলে হারিয়ে সব ম্যাচ জিতেই পা রেখেছে পরের পর্বে। বাদেলিচের গোলে ক্রোটরা এগিয়ে যাওয়ার পর আইসল্যান্ডের হয়ে সমতা ফিরিয়েছেন সিগুর্ডসন। কিন্তু পেরিসিচের গোলে জয় যায় ক্রোয়েশিয়া।

আর্জেন্টিনা একাদশ

আর্মানি, মের্কাদো, রোহো, অটামেন্ডি, টালিয়াফিকো, মাসচেরানো, বানেগা, পেরেজ, মেসি, ডি মারিয়া, হিগুয়াইন

নাইজেরিয়া একাদশ

উজোহো, ইদোউ, একম, বালোগান, ওমেরু, এনদিদি, এতেবো, ওবি মিকেল, মুসা, মোসেস, ইহেনাচো

creativesoftbd.com

     আজকের খবর বিডি কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

  

জরুরি সেবা ফোন নাম্বার