June 19, 2021, 3:49 pm

creativesoftbd.com
ছবি: এইচ, এম, মাসুদ

ঢাবির অধিভুক্ত ৭ কলেজের আন্দোলনে অচল নীলক্ষেত মোড়

অনার্স দ্বিতীয় ও চতুর্থ বর্ষের ফল প্রকাশসহ বেশ কিছু দাবিতে আজ ৮ অক্টোবর (রবিবার) রাজধানীর নীলক্ষেত মোড়ে সমাবেশ ডেকেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সদ্য অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা।সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থী ও আন্দোলনের সমন্বয়ক নুর আহমেদ মোস্তফার নেতৃত্বে সকাল সাড়ে ৯টা থেকে রাস্তা অবরোধ শুরু করে তারা। ফলে নীলক্ষেত মোড় হয়ে আজিমপুর-মিরপুর রুটে সব যান চলাচল বন্ধ হয়ে গেছে। ফলে বিকল্প পথে যান চলাচল করছে।

এর আগে গত বৃহস্পতিবার সকালে ফল প্রকাশের দাবিতে অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করতে এলে বাধার মুখে পড়েন। তখন ঢাবি প্রক্টর এসে তাদের চলে যেতে বলেন এবং এই ক্যাম্পাস তাদের না, সেটাও বলেন।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলছেন, ‘ঢাবি প্রশাসনের অনুমতি না পাওয়ায় নীলক্ষেতে অবস্থান নিয়েছি আমরা’। আন্দোলনের সমন্বয়ক নুর আহমেদ মোস্তফা বলেন, ‘ আমরা বৃহস্পতিবারই ঘোষণা করেছিলাম যে রবিবার শহীদ মিনারের সামনে সমাবেশ করবো। কিন্তু পুলিশ অনুমতি না দেয়ায় সমাবেশটি নীলক্ষেত মোড়ে স্থানান্তর করেছি আমরা। সমাবেশ শেষে রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি দিবো আমরা।’ আন্দোলনে অংশ নেওয়া শিক্ষার্থী রাসেল খান বলেন, ‘বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের জীবনের ভবিষ্যৎ অনিশ্চয়তার দিকে ঠেলে দিচ্ছে। এখন আন্দোলন ছাড়া কোনো পথ নেই।’ ঢাকা কলেজের চতুর্থ বর্ষের শিক্ষার্থী জহির বলেন, ‘শেষবর্ষের লিখিত পরীক্ষা গত ফেব্রুয়ারি মাসে শেষ হয়। কিন্তু মৌখিক পরীক্ষা শেষ হওয়ার আগেই সাত কলেজ ঢাবির অধিভুক্ত হয়। কিন্তু নয় মাস পার হলেও এখনো ফল প্রকাশ করা হয়নি।’ আব্দুর রহমান নামে তিতুমীর কলেজের আরেক শিক্ষার্থী জানান, ‘ঢাবি বিশ্ববিদ্যালয় ঠিকই তাদের শিক্ষার্থীদের খাতাপত্র সময় দেখছে, রেজাল্টও দিচ্ছে। আমাদের বেলা কেন এমন আচরণ! আমাদের পরীক্ষার রুটিন বের হচ্ছে না, আবার বড় ভাইয়দের পরীক্ষা হলেও রেজাল্ট দিচ্ছে না। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।’

শিক্ষার্থীদের দাবিসমূহ হচ্ছেঃ অজ্ঞাতনামা ১২০০ শিক্ষার্থীর বিরুদ্ধে পুলিশের দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহারসহ অভিযুক্ত পুলিশ সদস্যদের বিচারের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করতে হবে, সাত কলেজের জন্য প্রয়োজনীয় তথ্য সম্বলিত ওয়েবসাইট প্রণয়ন এবং শিক্ষার মান উন্নয়ন ও সেশনজট নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ দ্রুত বাস্তবায়ন করতে হবে, সেই সাথে একাডেমিক ক্যালেন্ডার প্রকাশ করতে হবে, অর্নাস ৪র্থ বর্ষ ২০১১-১২ সেশন এবং ২য় বর্ষ ২০১৪-১৫ সেশনের পরীক্ষার ফলাফল দ্রুত সময়ের মধ্যে প্রকাশ করতে হবে, ১৬ই ফেব্রুয়ারি থেকে এখনো পর্যন্ত অতিবাহিত সময়ের ক্ষতিপূরণ দিতে হবে, অর্নাস ৩য় বর্ষ ২০১৩-১৪, ৪র্থ বর্ষ ২০১২-১৩ এবং ১ম বর্ষ ২০১৫-১৬ সেশনের পরীক্ষা গ্রহণের প্রয়োজনীয় ব্যবস্থা দ্রুত সময়ের মধ্যে সম্পন্ন করতে হবে, পরীক্ষারর ১ মাস আগে রুটিন প্রকাশ করতে হবে, ডিগ্রি ২য় বর্ষ ২০১৪-১৫ এবং ৩য় বর্ষ ২০১৩-১৪ সেশনের পরীক্ষার ফর্ম ফিলআপ ও রুটিন দ্রুত সময়ের মধ্যে প্রকাশ করতে হবে, ডিগ্রির চলমান সকল সেশন এর জন্য খুব দ্রুত কার্যকরি পদক্ষেপ গ্রহন করতে হবে, ২০১৪-১৫ মাস্টার্সের ফরম ফিলাপ দ্রুত সম্পন্ন করতে হবে এবং ২০১৭-১৮ সেশনে শিক্ষার্থী ভর্তির প্রক্রিয়া দ্রুত সময়ের মধ্যে গ্রহন করতে হবে।

উল্লেখ্য যে সরকারের সিদ্ধান্ত মোতাবেক চলতি বছরের ১৬ ফেব্রুয়ারি ঢাকার সাতটি সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। কলেজগুলো হচ্ছে, ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ। চলতি বছরের জুলাইতে ৭ কলেজের শিক্ষার্থীরা পরীক্ষার সূচি ঘোষণার দাবিতে আন্দোলনে নামে। গত ২০ জুলাই বিক্ষোভ চলাকালে শাহবাগে পুলিশের টিয়ারশেলের আঘাতে দুই চোখ হারান তিতুমীর কলেজের শিক্ষার্থী সিদ্দিকুর রহমান।

creativesoftbd.com

     আজকের খবর বিডি কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

  

জরুরি সেবা ফোন নাম্বার